September 27, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

[ফাইল ছবি]

যেভাবে বানাবেন সুস্বাদু নারিকেল নাড়ু

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কিছু খাবারের নাম শুনলেই জিহ্বায় জল চলে আসে। তাদের মধ্যে পিঠা ও নাড়ু অন্যতম। গ্রামে এ সব খাবার খুব সহজেই পাওয়া গেলেও শহরে বসে তাদের স্বাদ গ্রহণ করাটা খুব একটা সহজ ব্যাপার নয়। তবে মজাদার ঐতিহ্যবাহী এ সব খাবার শহরে বসেও সহজে বানানো যায়। এ রকমই একটা রেসিপি হলো নারকেল নাড়ু। জেনে নেই যেভাবে বানাবেন এই সুস্বাদু নারকেল নাড়ু।

প্রথমে চুলায় একটি পরিষ্কার প্যান বসাতে হবে। প্যানটা একটু গরম হলে চুলার জাল কমিয়ে দিয়ে তাতে ২ কাপ নারকেল দিতে হবে।

নারকেল আগেই কুরিয়ে নিতে হবে। ব্লেন্ড করে নিলে আরও ভাল হয়। চার থেকে পাঁচ মিনিট সময় নিয়ে নারকেল খুব ভালো করে নেড়ে নেড়ে ভাজে নিতে হবে। তবে অতিরিক্ত ভেঁজে বাদামী করে ফেলা যাবে না। শুধু পানি টাকে শুকিয়ে নিতে হবে। পানি শুকিয়ে গেলে তাতে ১ কাপ গুড় দিয়ে দিতে হবে। দানা গুড় হলে বেশি ভালো হয়। গুড়কে খুব ভালো করে নারকেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে।

ছয় থেকে সাত মিনিট খুব ভালো করে নাড়তে হবে। জ্বাল বাড়ানো যাবে না; অল্প আঁচেই থাকবে চুলো। এক পর্যায়ে গুড় নারকেলের সঙ্গে মিশে যাবে।অতিরিক্ত ভাঁজা যাবে না, নইলে নাড়ুগুলো শক্ত হয়ে যাবে।

মিশ্রণটি নাড়ুর আকার পাচ্ছে কিনা তা যাচাই করার জন্য অল্প একটু মিশ্রণ হাতে নিয়ে নাড়ুর আকার দিয়ে দেখতে হবে। যদি আকার পায় তবেই নাড়ু বানানো শুরু করতে হবে।

চুলোর আগুন বন্ধ করে মিশ্রণ টিকে ঠাণ্ডা হতে দিতে হবে। স্বাদ বৃদ্ধির জন্য মিশ্রণটিতে এলাচি পাউডার মেশানো যেতে পারে। কিন্তু যদি এলাচির স্বাদ পছন্দ না হয় তাহলে এটা বাদ দিলেও সমস্যা নেই। এলাচি দিয়ে মিশ্রণটিকে খুব ভালো করে মাখাতে হবে এবং পুরোপুরি ঠাণ্ডা করে নিতে হবে।

যেভাবে বানাবেন সুস্বাদু নারিকেল নাড়ুএবারে হাতের তালুতে ঘি মাখিয়ে নিতে হবে। মাঝারী ধরনের নাড়ু বানানোর জন্য পরিমাণ মতো মিশ্রণ হাতে নিতে হবে। ঘিয়ের পরিবর্তে নারকেল তেলও ব্যাবহার করা যেতে পারে। একে একে নাড়ু গুলো বানিয়ে নিতে হবে।

ফ্রিজে রেখে বেশ কিছুদিন ধরে খেতে পারবেন এই নাড়ু। তবে নাড়ু গুলো এমন বক্সে রাখতে হবে যাতে বাতাস না ঢোকে।