September 26, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ছবি: সংগৃহীত

রূপচর্চায় জাদুকরি গোলাপ পাপড়ি

অনলাইন ডেস্ক :

গোলাপ ফুলকে বলা হয় ফুলের রানী । ভালবাসার মানুষদের উপহার দেওয়া হয় এ ফুল। কিন্তু গোলাপ ফুল যে শুধুই ভালবাসার মানুষ কে দেওয়া হয় এমন টা নয়। যে কাউকেই উপহার দেওয়া যায় ফুল। তবে গোলাপ ফুল শুধুই উপহারের জন্য অথবা সাজ সজ্জার জন্য নয়। রূপচর্চাতেও রয়েছে এর বহু গুনাগুণ। গোলাপের পাপড়ি দিয়ে চুল এবং ত্বক উভয়ের যত্ন নেওয়া যায়।

এমনকি গোলাপ পাপড়ি নিয়ে প্রাচীন গ্রীসের এবং রোমানের একটি কথাও প্রচলিত আছে। তারা গোলাপের পাপড়ি ব্যাবহার করতো নিজেদের গোসলের জায়গায় সুগন্ধি হিসেবে।

– গোলাপের পাপড়ি দিয়ে তৈরি গোলাপজল ত্বকে টোনার হিসেবে কাজ করে। বাইরে থেকে ঘরে ফিরে এক টুকরো তুলো গোলাপজলে ভিজিয়ে নিয়ে আলতো করে সম্পূর্ণ মুখ পরিষ্কার করে নিতে হবে। এভাবে ত্বকে জমে থাকা ময়লা, পাশাপাশি মেকআপ ভালো করে উঠে আসে।

– গোলাপের পাপড়ি তে থাকা প্রাকৃতিক তেল ত্বককে ময়েশ্চারাইজ করে। এভাবে ত্বক মসৃণ ও কোমল হতে থাকে। যাদের অনেক বেশি সংবেদনশীল তাদের জন্য গোলাপের পাপড়িতে থাকা চিনি অনেক বেশি কার্যকরী।

– গোলাপের পাপড়িতে অনেক বেশি পরিমানে ভিটামিন-সি সম্পন্ন; যা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ত্বকের জন্য মিশ্রণটি বানাতে শশার রসের সাথে গ্লিসারিন, এবং গোলাপজল মেশাতে হবে। ঘরের বাইরে যাওয়ার আগে মুখে মেখে নিতে হবে।

– ব্রণের সমস্যা দূর করায় ভূমিকা রাখে। এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ উঠার প্রবণতা দূর করে। ত্বকে মাঝে মাঝে প্রদাহ হয়, সেটিও দূর করতে পারে গোলাপ পাপড়ি। সেই সাথে ত্বকের লালচে ভাব, একজিমা এবং সোরিয়াসিস দূর করে।

– চোখের নিচের কালো দাগ দূর করে। এক টুকরো তুলো নিয়ে গোলাপজলে ভিজিয়ে নিয়ে টা চোখের নিচে রাখতে হবে। কিছুক্ষন রেখে দিতে হবে। এভাবে টানা কয়েকদিন করলেই ইতিবাচক ফলাফল পাওয়া যাবে।