September 27, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশন। ছবি: গুগুল ম্যাপ

কানাডায় বাংলাদেশিদের ডাটাবেস তৈরির কার্যক্রম শুরু

কানাডায় বাংলাদেশি অভিবাসীদের ডাটাবেস তৈরির কার্যক্রম শুরু করেছে অটোয়াস্থ বাংলাদেশ দূতাবাস। কানাডায় কত জন বাংলাদেশি-কানাডিয়ান আছে, তার কোনো সঠিক পরিসংখ্যা নেই। বৃহস্পতিবার থেকে এই নিবন্ধের ফর্ম দূতাবাসের ওয়েব সাইডে যুক্ত করা হয়েছে।

গত ২৭ ডিসেম্বর ইত্তেফাকের সাথে অটোয়াস্থ বাংলাদেশ দূতাবাসের হাই কমিশনার ড খলিলুর রহমান এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তার এক মাসের মধ্যে এই কাজটি শুরু হলো।

খলিল বৃহস্পতিবার ইত্তেফাককে জানান, এই তালিকায় শুধু বাংলাদেশি-কানাডিয়ানই নয়; পর্যায়ক্রমে অন্যান্য ক্যাটাগরির অভিবাসীরাও যুক্ত হবেন। যেমন, কানাডায় অধ্যয়নরত বাংলাদেশের আন্তর্জাতিক শিক্ষার্থী।

কানাডায় বসবাসরত সমস্ত বাংলাদেশি প্রবাসীদের ডাটাবেসটি করতে পারলে গবেষণা থেকে শুরু করে নানা ভাবে উপকার পাওয়া যাবে। জানা যাবে, কোন পেশার কতজন বাংলাদেশি রয়েছেন। তাদের জ্ঞান, দক্ষতা এবং সফলতার উপর ভিত্তি করে মাতৃভূমি বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় অবদান রাখতে অর্থবহ হবে।

এই প্রশংসামূলক ও মূল্যবান কাজটিতে সকল প্রবাসীদের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেন ড খলিলুর রহমান।

যদিও জরিপ কাজে নানা ধরণের সমস্যা হবে। যেমন, অনেক অভিবাসী আগ্রহ প্রকাশ করবেন না কেউবা দীর্ঘদিন প্রবাসে অবস্থান করে আড়ালে রয়েছেন, আবার অন্য সম্প্রদায়ে বৈবাহিক সূত্রে মাইগ্রেট করেছেন অথবা যারা অবৈধ বসবাস করছেন কিংবা অর্থ-পাচার করে এসেছেন, তারাও তথ্য দিতে চাইবেন না, দিলেও প্রকৃত তথ্য অনেকেই গোপন করবেন।

তবু ধাপে ধাপে এক সময় অনেকটা কাছাকাছি একটা পরিসংখ্যা পাওয়া যাবে বলে অনুমেয়।

কানাডায় বাংলাদেশি-কানাডিয়ানদের জরিপ তালিকা নিবন্ধের লিংকটি নিন্মরূপ:

https://docs.google.com/forms/d/e/1FAIpQLSf_qrQxKjV3vmfCfkPHHKsscTgF_eGJGUFvU4zgGUl44VBoUw/viewform?fbclid=IwAR0MSZj-VkvdOL8dtlVa4FWdimaKvUeO2mnFbVpGlkdbw1DC2_F1aSu66pI