September 19, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

সিলেটে খাদিমুল কুরআনের তিন দিনব্যাপী তাফসীর মাহফিল শুরু

খাদিমুল কুরআন পরিষদ সিলেটের উদ্যোগে নগরীর ঐতিহাসিক সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে তিনদিন ব্যাপী ২৬তম তাফসিরুল কুরআন মহাসম্মেলনে ১ম দিন ৩ ফেব্রুয়ারি বুধবার বিভিন্ন অধিবেশনে মহাগ্রন্থ পবিত্র আল কুরআন থেকে উলামায়ে কেরাম বলেন, সারা বিশ্বের মানুষ আজ পথহারা। শান্তির জন্য পাগল প্রায়। কোথায় শান্তির ঠিকানা, খোঁজছেন হন্যে হয়ে। পবিত্র কুরআনে রয়েছে ধর্ম, বর্ণ, ধনী-গরীব নির্বিশেষে সকলের জন্য শান্তির ঠিকানা। বিশ্বনবী সাঃ অতি অল্প দিনে কুরআনের দিকনির্দেশনায় বর্বর জাতিকে হেদায়ত ও শান্তির নীড়ে রেখে গেছেন এবং শান্তির সমাজ প্রতিষ্ঠা করেছিলেন পবিত্র কুরআনের দিক নির্দেশনায়। আজো পুরো বিশে^র মুসলমান কুরআনে সেই শিক্ষা গ্রহণ করলে ঘরে ঘরে শান্তি প্রতিষ্ঠা হবে। তাই প্রয়োজন কুরআনকে অনুধাবন করা, কুরআন তেলাওয়াত শিক্ষা করা, কুরআনের দাওয়াত অন্যত্র পৌছে দেয়া এবং কুরআন ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা।

খাদিমুল কোরআন পরিষদ সিলেটের সভাপতি জামিয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ীর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া তাফসীর মাহফিলের বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন সিলেট কেন্দ্রীয় জামে মসাজিদের পেশ ইমাম ও খতিব শায়খুল হাদীস মুফতি ওলিউর রহমান, নয়াসড়ক মাদরাসার শায়খুল হাদীস মুফতি মুজিবুর রহমান, বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা রেজাউল করিম জালালী ও মাওলানা আব্দুল মতিন নবীগঞ্জী।

মহাগ্রন্থ আল কুরআন থেকে তাফসীর পেশ করেন- বিশ্বনন্দিত মুফাসসিরে কুরআন মাওলানা নুরুল ইসলাম ওলিপুরী, মাওলানা ফজলুর রহমান খান, মুফতি হাসান জামিল, মাওলানা সালেহ আহমদ জকিগঞ্জী, মাওলানা রফিকুল ইসলাম হরষপুরী ও মাওলানা আখতারুল ইসলাম।

তাফসীর মাহফিল উপস্থাপন করেন হাফিজ মাওলানা জুনায়েত কিয়ামপুরী, মাওলানা আহমদ ছগির ও মাওলানা রশীদ আহমদ। বিভিন্ন অধিবেশনে পবিত্র কুরআন মসজিদ থেকে তেলাওয়াত করেন হাফিজ তাজকির আহমদ ও হাম-নাত পরিবেশন এনামুল হাসান।

তাফসির মাহফিলের শেষ পর্যায়ে বিশ্বব্যাপী করোনা প্রাদুর্ভাবে আক্রান্ত সকলের রোগমুক্তি কামনা করে বিশেষ মোনজাত পরিচালনা করেন পরিষদের সভাপতি আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী।