September 23, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

করোনা ভাইরাসের প্রতীকি ছবি।

করোনার নতুন স্ট্রেন, আতঙ্কে ব্রিটেন

অনলাইন ডেস্ক :

আবারও চরিত্র বদলাতে শুরু করেছে ব্রিটেনের করোনা স্ট্রেন।এই স্ট্রেনটিকে ই৪৮৪কে নামে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এত দ্রুত তার পালটে যাওয়ার কারণেই হয়তো ভ্যাকসিনেও ঠেকানো যাবে না এই নতুন স্ট্রেনকে। স্বাভাবিক ভাবেই এর ফলে উদ্বেগ আরও বাড়ছে ব্রিটেন প্রশাসনের।

বিজ্ঞানীদের আশঙ্কা, একবার করোনায় আক্রান্ত হওয়া ব্যক্তি আবারো আক্রান্ত এই স্ট্রেন দ্বারা। রাতারাতি ‘সুপার পাওয়ার’ হয়ে ওঠা এই স্ট্রেনকে নিয়েই তাই সতর্ক ব্রিটেন প্রশাসন। কেবল ব্রিটেনের স্ট্রেনই নয়, দক্ষিণ আফ্রিকার স্ট্রেনটি থেকেও মিউটেশন ঘটিয়ে ই৪৮৪কে স্ট্রেন তৈরি হওয়ার নজির মিলেছে। যেহেতু এই নতুন স্ট্রেন আরও বেশি সংক্রমণ ঘটাতে পারে, তাই মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) থেকেই বাড়ি বাড়ি ঘুরে করোনা পরীক্ষা করা শুরু করেছেন দেশটির স্বাস্থ্যকর্মীরা।

প্রথমে পরীক্ষা করা হবে এই স্ট্রেনের প্রথম খোঁজ মিলেছে এবং বেশি সংক্রামণের স্বীকার এমন আটটি এলাকা। ওই এলাকার মানুষদের পারস্পরিক মেলামেশা বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। উপসর্গ থাক বা না থাক সকলেরই পরীক্ষা করা হচ্ছে। এমনকি পরিস্থিতি গুরুতর হলে বাড়িতে বসেই পরীক্ষা করানো যায়, সে ব্যবস্থাও করা হচ্ছে।

ব্রিটেনে খুব দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ। গত ডিসেম্বরে এ পরিসংখ্যানে দেখা গিয়েছিল, সেখানকার ৯ শতাংশ মানুষই ততদিনে করোনা আক্রান্ত। মোট ২০ হাজার মানুষের নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে তার মধ্যে ৯ শতাংশের শরীরেই সংক্রমণের চিহ্ন রয়েছে। সেই হিসেবে মহামারীর প্রথম নয় মাসে ৬০ লক্ষ ব্রিটেনের নাগরিক করোনা সংক্রমিত হয়েছিলেন।