September 26, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত

জাকারবার্গের একদিনেই সম্পদ কমেছে প্রায় সাড়ে সাতশো কোটি ডলার!

অনলাইন ডেস্ক : facebook sharing button

একসঙ্গে বেশ কয়েকটি বহুজাতিক কোম্পানি বিজ্ঞাপন সরিয়ে নেওয়ায় আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক । এতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের একদিনেই সম্পদ কমেছে ৭২০ কোটি ডলার।

মার্কিন বাণিজ্য সাময়িকী ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার (২৬ জুন) প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ৮.৩ শতাংশ পড়ে যাওয়ায়। গত তিন মাসের মধ্যে শেয়ার বাজারে এটিই ফেইসবুকের সবচেয়ে বড় দরপতন।

সম্প্রতি ফেইসবুকের পাশ থেকে সরে দাঁড়িয়েছে বিজ্ঞাপনের পেছনে বিশ্বে সবচেয়ে বেশি খরচ করা প্রতিষ্ঠানগুলোর অন্যতম ইউনিলিভার। চলতি বছরে আর ফেইসবুকে বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

শেয়ার দর কমার কারণে ফেইসবুকের বাজার মূল্য থেকে হাওয়া হয়ে গেছে পাঁচ হাজার ছয়শ কোটি ডলার। আর জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ কমে দাঁড়িয়েছে আট হাজার দুইশ ৩০ কোটি ডলারে। কিছুদিন আগেই ছয়টি সংস্থার একটি জোট জুলাই মাসে বিজ্ঞাপন দাতাদের সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকার আহবান জানায়।

ওই ছয় গ্রুপের মধ্যে অ্যান্টিডিফেমেশন লিগ, ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ কালারড পিপল, স্লিপিং জায়ান্টস এবং কালার অফ চেঞ্জের মতো সংস্থা রয়েছে। বড় ব্র্যান্ডগুলো ‘নিরাপত্তার চেয়ে মুনাফাকে বড় করে দেখা প্রতিষ্ঠানকে সমর্থন করবে না। এ বিষয়টি দেখানোর জন্যই এ ধরনের আহ্বান জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

পরে ওই আহ্বানে সাড়া দিয়ে সমালোচকদের অভিযোগের মুখে বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত জানায় আরও বড় অনেক প্রতিষ্ঠান। পাশাপাশি বিদ্বেষমূলক বক্তব্য এবং প্ল্যাটফর্ম থেকে ভুল তথ্য সরাতে যথেষ্ট কাজ করেনি ফেইসবুক এমন সমালোচনাও বিজ্ঞাপন বয়কটের পেছনে কাজ করেছে প্রতিষ্ঠানগুলোর জন্য।

এরইমধ্যে সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে মোবাইল জায়ান্ট ভেরাইজন কমিউনিকেশনস ইনকর্পোরেশন থেকে শুরু করে চকোলেট ব্র্যান্ড হার্শিজ কোম্পানির মতো প্রতিষ্ঠান। এছাড়া বিশ্ববিখ্যাত কোমল-পানীয় ব্র্যান্ড কোকা-কোলা এরই মধ্যে অন্তত ৩০ দিনের জন্য সব সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছে।