September 26, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ছবি সংগৃহীত

ভারতের নতুন ভূখণ্ড নিজেদের দাবি নেপালের

ভারতের বিরুদ্ধে ফের বড় ধরণের পদক্ষেপ নিল নেপাল। দেশটি বিহার সরকারকে সীমান্ত সংলগ্ন এলাকায় বাঁধ সংস্কারের কাজ বন্ধ করতে বাধ্য করেছে। সেইসঙ্গে নেপালের দাবি, ওই অঞ্চল তাদের।

জি নিউজ ও গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিহার সরকারকে সীমান্তে একটি বাঁধ নির্মাণের কাজে বাধা দিয়ে ওই অঞ্চলকে নিজেদের দাবি করেছে নেপাল।

প্রতিবেদনে বলা হয়েছে, নেপাল সীমান্তে বিহারের পূর্ব চম্পারণ জেলায় বাঁধ সংস্কারের কাজ করছিল বিহারের পানি সম্পদ দফতর। সেই কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। তাদের দাবি, ওই এলাকা নেপালের ভূখণ্ডে পড়ে।

বিহার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, লাল বাকি নদীতে বাঁধের কাজ জোর করে থামিয়ে দিয়েছে নোপাল সরকার। বহুদিন আগে থেকেই লাল বাকি নদীতে ওই বাঁধ ছিল। হঠাত্ করে তারা কাজে বাধা দিয়েছে।

ভারতের বন্যা নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রকৌশলী উমা নাথ রাম জানান, প্রায় প্রতি বর্ষা মৌসুমে বন্যার হয় বলে প্রতি বছরই বাঁধটি মেরামতের দরকার হয়। এবারও বাঁধটি মেরামতের পদক্ষেপ নেওয়া হয়েছিল। তবে নেপাল থেকে আসা কর্মকর্তা ও নিরাপত্তাকর্মীরা এতে বাধা দিয়েছেন।

Nepal has yet again contested its international border with India and this time the area of contention happens to be Nepal border with the Indian state of Bihar. Mohammed Saleh brings you the report pic.twitter.com/05yaib9wq3

— WION (@WIONews) June 22, 2020

এনিয়ে বিহার সরকার নেপালের স্থানীয় পর্যায়ে কথা বলে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করেছিল। কিন্তু তাতে পাত্তা দেয়নি নেপাল।

ইতিমধ্যে বিহার সরকার পুরো বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দিল্লিতে নেপালি দূতাবাসে জানিয়েছে।

সম্প্রতি নতুন মানচিত্রে ভারতের উত্তরাখণ্ডের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে স্থান দিয়েছে নেপাল সরকার।