September 23, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ডেক্সমেথাসোন। ছবি: সংগৃহীত

করোনার চিকিৎসায় বৈজ্ঞানিক সাফল্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিনন্দন

অনলাইন ডেস্ক :facebook sharing button

করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় মৌলিক স্টেরয়েড ব্যবহারে ‘জীবনরক্ষায় বৈজ্ঞানিক ব্যাপক সাফল্য’ অর্জনের জন্য ব্রিটেনকে অভিনন্দন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গবেষণায় দেখা গেছে, এ ওষুধ ব্যবহার করা গুরুতর রোগীদের এক-তৃতীয়াংশ প্রাণে বেঁচে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানোম গ্রেব্রেয়েসাস বলেন, এটি একটি বড় খবর। আমি যুক্তরাজ্য সরকার, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং জীবনরক্ষায় বিজ্ঞানসম্মত এই ব্যাপক সাফল্য অর্জনে অবদান রাখা বিভিন্ন হাসপাতাল ও রোগীদের অভিনন্দন জানাচ্ছি।

বিজ্ঞানীরা বলছেন, এই ওষুধ করোনার চিকিৎসায় গুরুত্বর অসুস্থ রোগীদের জীবন রক্ষা করতে সক্ষম। মূলত করোনাভাইরাসে আক্রান্ত যেসব রোগীর ভেন্টিলেশন ও অক্সিজেনের প্রয়োজন হয়, সেসব রোগীর জীবন বাঁচাতে এ ওষুধ অত্যন্ত কার্যকর। এটা এক ধরনের স্টেরয়েড। তবে করোনার মৃদু উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহারের প্রয়োজন নেই।

এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য কোন কার্যকর চিকিৎসা বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি।

গত ডিসেম্বর মাসের শেষের দিকে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে বিশ্বে এ পর্যন্ত প্রায় ৪ লাখ ৪০ হাজার মানুষ কোভিড-১৯ ভাইরাসে প্রাণ হারিয়েছে।