September 23, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

[ছবি: সংগৃহীত]

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৭০ লাখ ছাড়াল

অনলাইন ডেস্ক :

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭০ লাখ ছাড়িয়ে গেছে। দুই- তৃতীয়াংশেরও বেশি সংক্রমণ ঘটেছে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে। সোমবার গ্রিনিচ মান সময় ০৭০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।

পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের শেষের দিকে চীনে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড- ১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৭০ লাখ ৩ হাজার ৮৫১ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৪ লাখ ২ হাজার ৮৬৭ জনে দাঁড়িয়েছে।

এদিকে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মহাদেশ ইউরোপে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ২২ লাখ ৭৫ হাজার ৩০৫ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৮৩ হাজার ৫৪২ জনে দাঁড়িয়েছে।

একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত মোট ১৯ লাখ ৪২ হাজার ৩৬৩ জন আক্রান্ত হয়েছে এবং দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১০ হাজার ৫১৪ জনে দাঁড়িয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, মাত্র এক মাসের ব্যবধানে বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দ্বিগুণ এবং গত ৯ দিনে ১০ লাখেরও বেশি মানুষ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপির সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।