September 23, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

হলিউডের বর্ষিয়ান অভিনেতা টম হ্যাঙ্কস ও তার স্ত্রী রিতা উইলসন।

করোনার টিকা আবিস্কার করতে রক্ত দিলেন তারকা দম্পতি

অনলাইন ডেস্ক :

মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মারা যাচ্ছে প্রতিদিন হাজার হাজার মানুষ। প্রায় চার মাস পেরিয়ে গেছে এ ভাইরাসের আবির্ভাব। এখনো পাওয়া যায়নি কোনো প্রতিরোধক ও প্রতিষেধক। নানা রকম পদ্ধতিতে একেক দেশে চলছে একেক রকম চিকিৎসা। তার মধ্যে প্লাজমা নামের এক পদ্ধতি বেশ কয়েকটি দেশে কিছুটা কার্যকর হয়ে উঠছে। যেখানে করোনা থেকে সুস্থ হওয়া রোগীর রক্ত করোনার ভ্যাকসিন তৈরিতে ব্যবহার করা হয়।

করোনা ভাইরাসের এমন ভ্যাকসিন তৈরির জন্য রক্তদান করলেন হলিউডের বর্ষিয়ান অভিনেতা টম হ্যাঙ্কস। সম্প্রতি একটি পডকাস্টের মাধ্যমে একথা সামনে আনেন এ অভিনেতা। কিছুদিন আগেই করোনা পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন টম তার স্ত্রী রিতা উইলসন।

এক সিনেমার শুটিং চলাকালীনই করোনা আক্রান্ত হয়ে পড়েন টম ও রিতা। ২ সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর করোনামুক্ত হয়ে সস্ত্রীক লস এন্জেলসে ফিরে আসেন তারা। এরপরেই নিজেদের রক্ত ও প্লাজমা ডোনেট করার সিদ্ধান্ত নেন দুজনে।

করোনামুক্ত হওয়ার জন্য তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে অনুমান। সেই অ্যান্টিবডি যদি করোনার ভ্যাকসিন তৈরিতে কাজে আসে সেজন্য নিজেদের প্লাজমা ও রক্ত দান করেন টম হ্যাঙ্কস ও রিতা উইলসন। তারা বলেন, কেউ তাদের এজন্য অনুরোধ করেননি। তারা নিজেরাই মানুষের কল্যাণ হবে ভেবে এই সিদ্ধান্ত নিয়েছেন।