October 23, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

আজ চাঁদ দেখা গেলে কাল রোজা শুরু

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে গোটা দুনিয়া কার্যত অচল। এমনই কঠিন সময়ে আসছে পবিত্র রমজান। আজ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার থেকে শুরু হবে রহমত, বরকত ও নাজাতের মাস। আজ এশার নামাজের পর আদায় করতে হবে তারাবির নামাজ। রোজা রাখতে ভোররাতে খেতে হবে সেহরি।

গতকাল বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে রমজানের দিনক্ষণ ঠিক করা হবে। তবে অধিকাংশ বিশেষজ্ঞের মত, কমিটির সভা শুধুই আনুষ্ঠানিকতা।

সাড়ে ২৯ দিনে চাঁদ একবার পৃথিবীকে প্রদক্ষিণ করে। তাই হিজরি মাসের কোনোটি ২৯ দিনে পূর্ণ হয়। আবার কোনোটি ৩০ দিনে পূর্ণ হয়। কিন্তু পর পর তিন মাস কোনোভাবেই ২৯ বা ৩০ দিনে পূর্ণ হয় না। গত দুটি হিজরি মাস জমাদিউস সানি ও রজব ৩০ দিনে পূর্ণ হয়েছে। তাই চলতি শাবান মাস ২৯ দিনে পূর্ণ হবে তা নিশ্চিত। এ হিসেবে আগামীকাল থেকে শুরু হবে রোজা।

অন্যান্য বছর রমজানের আগের দিনগুলো সেহেরি ও ইফতারের সামগ্রী কেনার ধুম পড়ে দোকানে দোকানে। করোনার কারণে মুদিখানা ছাড়া আর সব দোকান বন্ধ। তাই নেই কেনাকাটার সেই ধুম। যারা রোজায় কেনাকাটায় করতে চান না, তারা আগেভাগেই সেরে ফেলেন ঈদের বাজার। তাদের ভিড়ে মুখরিত থাকত কাপড়ের দোকান। এবার সব বিপণিবিতান বন্ধ। কঠিন সময়ে অচেনা পরিবেশে আসছে রমজান।

তারাবির নামাজে ১২ জনের বেশি নয় :এবার এক অচেনা পরিবেশে আসছে পুণ্য অর্জনের মাস রমজান। অন্যান্য বছর রমজানে মসজিদগুলোতে উপচেপড়া ভিড় থাকে। করোনার বিস্তার রোধে এবার তা থাকবে না। ধর্ম মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে, তারাবিতে দুই হাফেজ, ইমাম, মুয়াজ্জিন, খাদেমসহ ১২ জনের বেশি অংশ নিতে পারবেন না।