September 27, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ফাইল ছবি

বিশ্ব ধরিত্রী দিবস আজ

বিশ্ব ধরিত্রী দিবস আজ। প্রতি বছর ২২ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে। সর্বপ্রথম ১৯৭০ খ্রিষ্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। এ বছর দিবসের প্রতিপাদ্য—‘ক্লাইমেট একশন’। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির লক্ষ্য।
এ বছর এমন সময় ধরিত্রী দিবস পালন হচ্ছে, যখন সমস্ত পৃথিবী কোভিড-১৯ এর করাল গ্রাসে বিপর্যস্ত। প্রকৃতি আসলে নিজের শুন্যস্থান নিজেই পূরণ করে নেয়, কারো জন্যে অপেক্ষা করে না। ধরিত্রীকে অর্থাত্ প্রকৃতিকে আমরা আমাদের কর্মকান্ডের মাধ্যমে ধ্বংসের কিনারায় দাঁড় করিয়েছিলাম। পরিবেশ এবং প্রকৃতি সংরক্ষণবিদগণের আবেদন নিবেদনে কেউ কর্ণপাত করেনি।

বন্যপ্রাণী সংরক্ষণ আর বন্যপ্রাণী বানিজ্য ঠেকানো বিশ্ব নেতাদের জন্য খুব কঠিন কিছু নয়। আজ সমগ্র পৃথিবী অসীম বাজেট নিয়ে কোভিড-১৯-এর প্রতিষেধক বানাতে হন্যে হয়ে উঠেছে অথচ শিক্ষা নেবার দরকার ছিল ইতিহাস থেকে। বন বন্যপ্রাণীর জন্য। সেখানে বন্যপ্রানীরা নির্ভয়ে চলাচল করবে মানুষের নাগালের বাইরে ফলে তাদের সংস্পর্শে আসার কথা নয় আমাদের।

মানবজাতি এখন খাদ্যের জন্য শিকারের উপর নির্ভরশীল নয়।  হরেক রকম প্রোটিন মানুষের হাতের নাগালে ফলে বন্যপ্রাণী থেকে প্রোটিন আহরণের বিন্দুমাত্র কোন প্রয়োজনীয়তা নেই। শুধুমাত্র বিকৃত রুচির কারণে পৃথিবীর খুবই সামান্য কিছু মানুষ বন্যপ্রাণীদেরকে খাদ্য তালিকায় অন্তর্ভূক্ত করে মহামারীকে ডেকে নিয়ে আসছে।