October 20, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ওআইসি'র বৈঠকে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় জরুরি তহবিল গঠনের প্রস্তাব বাংলাদেশের।

ওআইসির বৈঠক অনুষ্ঠিত :কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় জরুরি তহবিল গঠনের প্রস্তাব বাংলাদেশের

অনলাইন ডেস্ক :

নতুন করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট সংকট মোকাবেলায় সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কর্মপন্থা নির্ধারণ ও স্বাস্থ্য কর্মীদের সক্ষমতা বৃদ্ধির জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) এর নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ বৈঠক বুধবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় জরুরি তহবিল গঠনের প্রস্তাব করেছে বাংলাদেশ। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চিকিৎসা বিজ্ঞান এবং সরঞ্জামাদি নিয়ে যে সকল গবেষণা প্রতিষ্ঠান কাজ করে তাদেরকে কর্পোরেট প্রতিষ্ঠানের সাথে একত্রিত করে এই মুহূর্তে অতি প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সরঞ্জামাদি তৈরি করার কাজে লাগাতে ওআইসি সচিবালয় এবং এর অঙ্গ সংগঠনসমূহকে বাংলাদেশ আহবান জানিয়েছে। অভিবাসী শ্রমিক, বিশেষ করে মধ্যপ্রাচ্য ও ওআইসিভুক্ত দেশে যে সকল মুসলিম শ্রমিক কাজ করছে তাদের চাকুরী বজায় থাকার নিশ্চয়তা প্রদানের ব্যবস্থা করার জন্য সদস্য রাষ্ট্রসমূহকে অনুরোধ করেন পররাষ্ট্র।

এই মহামারির প্রকট না কমা পর্যন্ত মুসলিম অভিবাসীদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রদান এবং তাদের চাকরি রক্ষার ব্যবস্থা করার জন্যে মানবাধিকার সংগঠনসমূহকে নিয়ে কাজ করার জন্য ওআইসি সচিবালয়কে বাংলাদেশ আহবান জানিয়েছে।

বাংলাদেশ, তুরস্ক, সৌদি আরব, গাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং নাইজার- এই ছয়টি সদস্য রাষ্ট্র নিয়ে ওআইসি’র বর্তমান নির্বাহী কমিটি গঠিত। সৌদি আরবের সভাপতিতে এই ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রী/ প্রতিনিধি ও ওআইসি মহাসচিবের অংশগ্রহণে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কোভিড-১৯ ও এর পরবর্তী অবস্থা মোকাবেলার জন্য নির্বাহী কমিটি বিশ্বব্যাংক, আইএমএফসহ অন্যান্য আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান, দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক সংস্থাকে স্বল্পোন্নত দেশ সমূহের ঋণ মওকুফসহ সহজ শর্তে ঋণ পাবার বন্দোবস্ত করার জন্য ভেবে দেখতে অনুরোধ করেন। ওআইসির ইসলামী উন্নয়ন ব্যাংক কোভিড-১৯ এর মোকাবেলায় সম্প্রতি ২৩০ কোটি ডলারের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে।