September 27, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

কার্তারপুর গুরুদ্বোয়ারা ও ভেঙে পড়া গম্ভুজ। ছবি: সংগৃহীত

ভেঙে পড়লো কার্তারপুর গুরুদ্বোয়ারার গম্ভুজ

অনলাইন ডেস্ক :

ঝড়ে ভেঙে পড়লো পাকিস্তানের কার্তারপুর গুরুদ্বোয়ারার সম্প্রতি সংস্কার করা কয়েকটি গম্ভুজ। গত শুক্রবার সন্ধ্যায় একটি ঝড় বয়ে যায় পাকিস্তানের উপর দিয়ে। সেই ঝড়েই গম্ভুজগুলো ভেঙে পড়ে।

একদিকে যেমন দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, কার্তারপুর গুরুদ্বোয়ারার গম্ভুজ ভেঙ্গে পড়া নিয়ে বিপাকে পড়েছে ইসলামাবাদ। তেমনি অন্যদিকে ঘটনার পর বিভিন্ন সূত্রের দাবি, ভেঙে পড়া গম্ভুজগুলো সংস্কারের সময় এতে সিমেন্টের ব্যবহার করা হয়নি এবং পাকিস্তানের এ ধরনের সংস্কার কাজ নিয়ে ক্ষুব্ধ সেখানকার শিখ সম্প্রদায়।

এমনকি এই সম্প্রদায়ের এক সদস্য অভিযোগ করে বলেন, কার্তারপুর গুরুদ্বোয়ারার সংস্কারে পাকিস্তান সেনাবাহিনী কি করেছে সেটা সবার সামনে এসেছে এবং তা এটাই প্রমাণ করে, এই সংস্কার কাজ ইমরান খানের একটি রাজনৈতিক প্রচারণার অংশ ছাড়া আর কিছুই না।

আরো জানা যায়, সময়মতো কাজ শেষ করা ও খরচ কমাতে পাকিস্তান সরকার আগে থেকে বানিয়ে রাখা ফাইবার-গ্লাসের তৈরি গম্ভুজ মূল গম্ভুজগুলোর উপর বসিয়ে দেয়। তবে, দেশটির সরকার গুরুদ্বোয়ারার রক্ষণাবেক্ষণ ও এর সংস্কারের জন্য ২০ মার্কিন ডলার প্রবেশ মূল্য ধার্য করেছিল বলেও জানা যায়।

উল্লেখ্য, গত বছরের ৯ নভেম্বর ভারত থেকে পাকিস্তানের কার্তারপুর গুরুদ্বোয়ারায় যাতায়াত শুরু করেন শিখ সম্প্রদায়ের মানুষরা। চলতি বছরের মার্চের মাঝামাঝি পর্যন্ত ভারত থেকে ৪৪ হাজার ৯৫১ জন মানুষ পাকিস্তানে গিয়ে গুরু নানকের স্মৃতিবিজড়িত ওই গুরুদ্বোয়ারা দর্শন করেন। তবে গত ১৫ মার্চ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য ভারতের পক্ষ থেকে পাকিস্তানে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়।