September 26, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।

লকডাউন শিথিলের জন্য ৬ শর্ত দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :

বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বের অধিকাংশ দেশে জারি করা হয়েছে লকডাউন। এই লকডাউনের কারণে থমকে গেছে দেশগুলোর অর্থনীতির চাকা। অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে করোনা ভাইরাসের হটস্পট হিসেবে পরিচিত ইতালি, স্পেন লকডাউন শিথিল করেছে। একই কারনে ইসরায়েল , ডেনমার্ক , অস্ট্রিয়াও ইতিমধ্যে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে। এদিকে প্রায় তিন সপ্তাহ ধরে চালু করা লকডাউন গেল সোমাবার আংশিক শিথিল করেছে নিউজিল্যান্ড। যুক্তরাষ্ট্রেও শিগগিরই লকডাউল তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে দেশগুলোর লকডাউন তুলে নেয়ার বিষয়ে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, লকডাউন তুলে নেয়া হলে আবারো মারাত্মকভাবে ফিরে আসতে পারে করোনা ভাইরাস।

লকডাউন তুলে নেয়ার বিষয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে ছয়টি শর্তের কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া ছয়টি শর্ত হলো:

১. ভাইরাসটি পুরোপুরি নিয়ন্ত্রণে আসা।

২. স্বাস্থ্য ব্যবস্থায় নতুন আক্রান্ত দ্রুত সনাক্ত, পরীক্ষা, বিচ্ছিন্ন এবং চিকিৎসা করার পাশাপাশি ঘনিষ্ঠ যোগাযোগগুলির সন্ধান করার ক্ষমতা রাখা।

৩ . করোনার ঝুঁকিপূর্ণ পরিবেশে ঝুঁকি কমানোর ব্যবস্থা করা।

৪ . কর্মক্ষেত্র, স্কুল এবং দোকানগুলোতে প্রতিরোধমূলক ব্যবস্থা স্থাপন করা।

৫ . ভাইরাসের আমদানি ঝুঁকি ব্যবস্থাপনা করা।

৬ .পুরো সম্প্রদায়কে শিক্ষিত করতে হবে এবং নতুন নিয়মের সাথে খাপ খাইয়ে নেয়ার ক্ষমতা থাকতে হবে।

ওয়ার্ল্ড ও মিটারের দেয়া তথ্য অনুযায়ী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৯ লাখ ২৫ হাজার ২২৪ জন। মারা গেছেন ১ লাখ ১৯ হাজার ৭০২ জন।