September 19, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

দাউদপুরের বুড়িবরাক নদীর উপর ব্রিজ নির্মাণ কাজ বন্ধের দাবীতে ইউএনও বরাবরে স্মারকলিপি

দক্ষিণ সুরমা উপজেলার দাউদপুর ইউনিয়নের বুড়িবরাক নদীর উপর ব্রিজ নির্মাণ কাজ বন্ধের দাবীতে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরী ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাধন কান্তি সরকার বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন তুরুকখলা হাড়িয়ারচর গ্রামের মুরব্বী ও যুবসমাজের নেতৃবৃন্দ। গত ২৫ মার্চ বুধবার দুপুরে নেতৃবৃন্দ ইউএনও ও পিআইও বরাবরে স্মারকলিপি প্রদনা করা হয়।
স্মারকলিপিতে বলা হয়, মোগলাবাজার থানাধীন দাউদপুর ইউনিয়নের তুরুকখলা হাড়িয়ারচর গ্রাম। এই গ্রামের পশ্চিম পাশ দিয়ে বুড়িবরাক নদী প্রবাহিত। উক্ত নদীর উপর সরকারি ভাবে একটি ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে ব্রিজ নির্মাণ করার জন্য জায়গা সনাক্ত করা হয়। যে জায়গা দিয়ে ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে, এতে দাউদপুর গাংপার গ্রামের ২/৩টি পরিবার ব্রিজের সুফল ভোগ করতে পারবেন। অথচ উক্ত জায়গায় ব্রিজ নির্মিত হলে তুরুকখল হাড়িয়ারচর গ্রামের কয়েকটি পরিবারের বাড়িঘর সহ কৃষি জমি ক্ষতিগ্রস্ত হবে। যাদের জন্য ব্রিজ নির্মাণের উদ্যোগে নেয়া হয়েছে, বর্তমানে তাদের যাতায়াতের কোন অসুবিধা নেই। সরকারি রাস্তা ব্যবহার করে তারা স্কুল, কলেজ, মজিদ, হাট-বাজার সহ উপজেলা সদর ও শহরে যাতায়াত করতে পারছেন। বুড়িবরাক নদীর উপর যে স্থানে ব্রিজ নির্মাণের প্রস্তুতি চলছে সেই স্থান রাস্তা বিহীন। ব্রিজে ওঠতে ও নামতে নতুন করে সংযোগ রাস্তা নির্মাণ করতে হবে।
তুরুকখলা হাড়িয়ারচর গ্রাম একটি ঘনবসতি এলাকা এই গ্রামের মধ্য দিয়ে নতুন রাস্তা তৈরি করলে অনেক পরিবারের বাড়ি-ঘর সহ কৃষি জমি ক্ষতি গ্রস্ত হবে। এতে এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি সহ দাঙ্গা-হাঙ্গামা হতে পারে।
দাউদপুর গাংগপাড়েরর ২/৩টি পরিবার তাদের স্বার্থে উক্ত স্থানে ব্রিজ নির্মাণে মরিয়া হয়ে উঠেছে। বৃহৎ আকারের ব্রিজটি নির্মিত হলে তুরুকখলা হাড়িয়াচর গ্রামের অনেক পরিবার ব্যপক ক্ষতিগ্রস্ত হবেন। তাই উক্ত স্থান দিয়ে ব্রিজ নির্মাণ না করার জন্য কর্তৃপক্ষ কাছে জোর দাবী জানানো হয়েছে।
আলাপকালে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাধন কান্তি সরকার স্মরকলিপি গ্রহণের সত্যতা স্বীকার করে বলেন, করোনা ভাইরাসের কারণে বর্তমানে অফিসের কার্যক্রম বন্ধ রয়েছে। এই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
তুরুকখলা হাড়িয়ারচর গ্রামের জনগণের ক্ষতির বিষয়টি বিবেচনা করে বুড়িবরাক নদীর উপর বৃহৎ আকারের ব্রিজ নির্মাণ কাজ বন্ধ করার জন্য সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করেছেন নেতৃবৃন্দ।