September 27, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

নারী দিবসে সীমান্তিকের ডিপ্লোমা ইন মিডওয়াইফারীর আলোচনা সভা

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে সীমান্তিকের ডিপ্লোমা ইন মিডওয়াইফারীর উদ্যোগে এক আলোচনা সভা ৮ মার্চ রোববার সকালে সিলেট নগরীর মাছমপুরস্থ বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্সের হল রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্যামেলি প্ল্যানিং সিলেটের রিজোনাল কনসালটেন্ট ডাঃ ওমর গুল আজাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর।

ডেভেলোপিং মিডওয়াইভস্ প্রজেক্ট সীমান্তিকের প্রজেক্ট ম্যানেজার ফাতেহা জান্নাত মৌ’র সভাপতিত্বে ও স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠান পরিচালনা করেন ৫নং ব্যাচের ছাত্রী রুমি বেগম ও ৬ষ্ঠ ব্যাচের সাদিয়া আক্তার মৌ। আলোচনা সভায় সীমান্তিকের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোাগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটিকা, কবিতা, সংগীত, নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ডাঃ ওমর গুল আজাদ বলেন, নারীরা এখন আর পিছিয়ে নেই। পুরুষদের সাথে তালমিলিয়ে সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শিক্ষা-চিকিৎসা, উন্নয়ন সহ সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ রয়েছে। নারীদেরকে সম্মান ও মর্যাদা প্রদানের মাধ্যমে সম্মিলিত ভাবে দেশকে আরো এগিয়ে নিতে হবে। তিনি বলেন, বাংলাদেশের নারী-পুরুষদের সমতা আনতে হলে বাল্য বিবাহ বন্ধ ও মেয়েদেরকে শিক্ষিত করতে হবে। বাল্য বিবাহ বন্ধ না হলে নারীর ক্ষমতায়ন সম্ভব হবে না। বর্তমানে দেশে নারী ক্ষমতায়ন, বাল্য বিবাহ বন্ধ, নারী শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে ব্যাপক সাফল্য লাভ করেছে। তিনি বলেন কোন কাজই এককভাবে করা সম্ভব না। তাই নারী-পুরুষ এক সাথে কাজ করার মাধ্যমে পরিবার, সমাজ ও দেশকে আরো এগিয়ে নিতে হবে।