October 20, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

বসলো পদ্মাসেতুর ২৪তম স্প্যান। ছবি: সংগৃহিত

বসলো পদ্মাসেতুর ২৪তম স্প্যান, দৃশ্যমান ৩৬০০ মিটার

অনলাইন ডেস্ক :

বসানো হয়েছে পদ্মা সেতুর ২৪তম স্প্যান (সুপার স্ট্রাকচার)। মঙ্গলবার সকাল ‘৫-এফ’ নম্বর স্প্যানটি সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির উপর বসানো হয় ঠিক দুপুর ১টা ২০ মিনিটে। ২৩তম স্প্যান বসানোর ৯ দিনের মাথায় ২৪ তম স্প্যানটিও বসানো হল। এতে পদ্মা সেতু ৩৬০০ মিটার দৃশ্যমান হয়েছে।

এর আগে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের অস্থায়ীভাবে সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর বসানো স্প্যানটি এখানে নিয়ে আসা হয়। মঙ্গলবার সকাল ৯টায় ১২ ও ১৩ নম্বর পিলার থেকে স্প্যান নিয়ে রওয়ানা হয় ভাসমান ক্রেন। সকাল পৌনে ১১টার দিকে নির্ধারিত পিলারের সামনে এসে পৌঁছায়।

সেতু বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির এই তথ্য নিশ্চিত করে বলেন, পদ্মা সেতু আরেক ধাপ এগিয়ে গেল। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুর এখন স্প্যান বসানো বাকি থাকলো ১৭টি স্প্যান।

তিনি আরো জানান, ৪২টি পিয়ারের (খুঁটি) মধ্যে ৩৭টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫টি পিলারের কাজও চলছে পুরোদমে। শীঘ্রই পিয়ার-২৬ এর সাতটি পাইলে রিবার ইন্সটল ও কংক্রিটিং করা হবে। পিয়ার-৮, ১০ এবং ১১ এর কাজ শেষ পর্যায়ে। আগামী এপ্রিলের মধ্যে সব খুঁটির কাজই সম্পন্ন হয়ে যাবে। ৪১টির মধ্যে বাকী ১৭টি স্প্যান আগামী জুলাইয়ের মধ্যে বসানোর কথা রয়েছে। চীন থেকে এপর্যন্ত ৩৭টি স্প্যান মাওয়ায় এসে পৌঁছেছে। বাকী ৪টি স্প্যান শিগগিরই চলে আসছে।