October 20, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ছবি সংগৃহীত

দুই বাংলার ১৯টি পূর্ণদৈর্ঘ্য ৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

অনলাইন ডেস্ক :

ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি প্রাঙ্গণে শুরু হয়েছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৬’। গতকাল শুরু হওয়া এই চলচ্চিত্র উত্সব চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ৫ দিনব্যাপী প্রদর্শিত হবে দুই বাংলার সমসাময়িক ও ধ্রুপদী ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং ৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। চলচ্চিত্র প্রদর্শনীর টিকেটের শুভেচ্ছা মূল্য মাত্র ৩০ টাকা। এ বছর উত্সবের ১৯তম আসরে চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি বাংলাদেশি কালজয়ী চলচ্চিত্রের ফেস্টুন ও চলচ্চিত্র কুশলীদের তথ্যচিত্র প্রদর্শিত হবে।

উত্সব চলাকালীন পশ্চিম বাংলার প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক অঞ্জন দত্ত, নির্মাতা হাসিবুর রেজা কল্লোল, ন ডরাই, ইতি তোমারই ঢাকা, কাঠবিড়ালী ছবির কলাকুশলীসহ চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উত্সব প্রাঙ্গণে উপস্থিত থাকবেন।

উত্সবের শেষদিন প্রতিবারর মতো উপমহাদেশর প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে অনুষ্ঠিত হবে ‘হীরালাল সেন পদক’ প্রদান ও সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান। উত্সবের প্রতিটি আয়োজন সকলের জন্য উন্মুক্ত।

উত্সবে প্রদর্শিত হতে যাওয়া চলচ্চিত্রগুলোর মধ্যে আজ সকাল ১০টায় প্রদর্শিত হবে ‘গৃহযুদ্ধ’, ছবিটির পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। দুপুর ১টায় প্রদর্শিত হবে ‘রূপান্তর’, এটি পরিচালনা করেছেন আবু সাইয়ীদ। বিকেল ৩টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে আদিত্য বিক্রম সেনগুপ্তের ‘আসা যাওয়ার মাঝে’। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে ‘ইতি তোমারই ঢাকা’।

আগামীকাল সকাল ১০টায় প্রদর্শিত হবে ‘পরিণীতা’, এই ছবিটির পরিচালক আলমগীর কবির। দুপুর ১টায় প্রদর্শিত হবে সি বি জামানের ‘পুরস্কার’। বিকেল ৩টা ৩০ মিনিটে দেখানো হবে ‘ন ডরাই’, ছবিটির পরিচালক তানিম রহমান অংশু। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে হাসিবুর রেজা কল্লোলের ‘সত্তা’। চতুর্থ দিন সকাল ১০টায় প্রদর্শিত হবে ‘দোসর’, ছবিটির পরিচালক ঋতুপর্ণ ঘোষ। দুপুর ১টায় প্রদর্শিত হবে মৃণাল সেনের ‘খারিজ’। বিকেল ৩টা ৩০ মিনিটে ‘ফাইনালি ভালোবাসা’, এটির পরিচালক অঞ্জন দত্ত এবং সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে রয়েছে নাসিরউদ্দীন ইউসুফের ‘আলফা’। উত্সবের শেষদিন সকাল ১০টায় প্রদর্শিত হবে ‘অশিক্ষিত’, ছবিটির পরিচালক আজিজুর রহমান। দুপুর ১টায় শহীদুল ইসলামের ‘বাংলা’, বিকেল ৩টা ৩০ মিনিটে মালেক আফসারীর ‘এই ঘর এই সংসার’ এবং বিকেল ৫টায় প্রদান করা হবে হীরালাল সেন পদক। এরপর সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে নিয়ামুল হাসান মুক্তা পরিচালিত ‘কাঠবিড়ালী’ সিনেমাটি দিয়ে শেষ হবে এই চলচ্চিত্র উত্সবের এবারের আয়োজন।