September 27, 2021

Sylhet Amar Sylhet

www.sylhetamarsylhet.com

ইউনেস্কোর সম্মেলনে সিলেটের ৪ জনের অংশ গ্রহণ

ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত জাতিসংঘের সহযোগি সংস্থা ইউনেস্কোর সদর দপ্তরে গত ১৬ জানুয়ারি “এ্যাক্ট ইন ফেবার অব মাল্টি কালচারিজম এশিয়া ২০২০” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে আধুনিক বিশ্বায়নের অগ্রযাত্রায় সার্বিক উন্নয়নে এশিয়ার ভূমিকা শীর্ষক আরেকটি সম্মেলন অনুষ্ঠিত হয়।

আমন্ত্রণ পেয়ে সম্মেলনে সিলেটের ৪ জন কৃতিসন্তান অংশ গ্রহণ করেন। তারা হচ্ছেন ইউকে কেন্দ্রীক একটি এনজিও’র প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট প্রবাসী মুহিফুল হক চৌধুরী, বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধি প্রবাসী বক্তা মোঃ ফারুক রশীদ, বাংলাদেশের শীর্ষ স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত মোঃ তাশরিক হক চৌধুরী এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পরামর্শক ও এলসিজি সমন্বয়ক এম.এ আসিফ খান। সম্মেলনে তারা পৃথক পৃথক ভাবে বিশ^বাসীর কাছে তাদের মূল বক্তব্য তুলে ধরেন।

ইউনেস্কো আয়োজিত সম্মেলনে এম.এ আসিফ খান বলেন বাংলাদেশে যেভাবে অর্থনৈতিক উন্নয়ন এগিয়ে যাচ্ছে এ ধারা অব্যাহত থাকলে বাঙালির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখে ছিলেন সে লক্ষ্যে পৌছে যাবে বাংলাদেশ। বর্তমান সরকারের উন্নয়ন লক্ষ্য মাত্রা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত আধুনিক রাষ্ট্রে বাংলাদেশ পরিণত হওয়ার জন্য সব আয়োজন এখন বাস্তবায়িত হচ্ছে।

সম্মেলনে তাশরিক হক চৌধুরী বলেন, বাংলাদেশ বহু সংস্কৃতিবাদের জন্য অনন্য উদাহরণ। সাংস্কৃতিক বৈচিত্র্যকে উন্নীত করতে দেশে জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে কর্ম আহরণের প্রচেষ্টা চালানো হচ্ছে।

সম্মেলনে মোঃ ফারুক রশীদ বলেন, একটি গণতান্ত্রিক দেশের জন্য সুশীল সমাজের গুরুত্ব এবং দায়িত্ব পালন সম্পর্কে সচেতন হওয়া জরুরী।

সম্মেলনে মুহিফুল হক চৌধুরী বলেন, দক্ষিণ এশিয়া আগামী বিশে^র প্রতিনিধিত্ব অর্জন করবে। এ লক্ষ্যে প্রস্তুতি গ্রহণের জন্য বিভিন্ন সচেতনতা মূলক কর্ম পরিধি পরিচালনা করা হচ্ছে। সম্মেলনে তুরস্ক, ভারত, পাকিস্তান, চীন, কুরিয়া সহ বিশে^র অন্যান্য দেশের প্রতিনিধিবর্গ অংশ গ্রহণ করেন।