সিলেটে সুন্নি ওলামা মাশায়েখ পরিষদের ঈদে মিলাদুন্নবী (সা:) পালন

মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত, স্বাধীনতার স্বপক্ষের ওলামা মাশায়েখদের নিয়ে গঠিত বাংলাদেশ জাতীয় সুন্নি ওলামা মাশায়েখ পরিষদ সিলেট জেলা শাখার উদ্যোগে নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত সংসদের হল রুমে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে এক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল ৯ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জাতীয় সুন্নি ওলামা মাশায়েখ পরিষদ সিলেট জেলা শাখার সভাপতি ক্বারী মাওলানা মিনহাজ উদ্দিনের সভাপতিত্বে এবং মাওলানা আব্দুল হাসিব ও ছাত্রনেতা এনাম উদ্দিন রুমেলের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সুন্নি ওলামা মাশায়েখ পরিষদের কেন্দ্রীয় প্রতিষ্ঠাতা সভাপতি হাকীম মাওলানা আনছার আহমদ সিদ্দিকী। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা মোঃ এমদাদুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের ভাষ্যকার ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা আহমদ আলী হেলালী, হযরত শাহজালাল রহ: ফাযিল মাদরাসার ওসমানী নগরের প্রিন্সিপাল মাওলানা আমিরুল ইসলাম, শাহ চান্দ-শাহ কালু ইসলামিয়া আলিম মাদরাসা বিশ^নাথের ভাইস প্রিন্সিপাল মাওলানা পিয়ার মাহমুদ, মুসলিম সমাজ সেবা পরিষদ চট্টগ্রাম মহানগরের সভাপতি মাওলানা মুহাম্মদ জায়নুল আলম, ফেঞ্চুগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুস ছামাদ প্রমুখ।

শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন নামজুল হুদা রাহি। নাতে রাসুল সাঃ পরিবেশন করেন তোফাজ্জল হোসেন। দোয়া পরিচালনা করেন কেন্দ্রীয় হাফিজ মাওলানা হাবিবুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাকীম মাওলানা আনছার আহমদ সিদ্দিকী বলেন, ঈদ শব্দের আভিধানিক অর্থ হল খুশী হওয়া, ফিরে আসা, আনন্দ উৎযাপন করা ইত্যাদি। আর মিলাদুন্নবী’ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতে আমরা নবীজীর আগমনকে বুঝায়। আর ‘ঈদে মিলাদুন্নবী’ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতে নবীজীর আগমনে খুশী উৎযাপন করাকে বুঝায়। সুতরাং অশান্তি আর বর্বরতায় ভরপুর সংঘাতময় আরবের বুকে আধারের বুক চিড়ে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শান্তি নিয়ে এসে মানবজাতিকে সত্যের, সভ্যতা ও ন্যায়ের দিক নির্দেশনা দিয়ে গোটা বিশ্বকে শান্তিতে পরিপূর্ণ করে তুলেন। নবীজীর পবিত্র শুভাগমনে খুশী উৎযাপন করাটাই হচ্ছে ‘ঈদে মিলাদুন্নবী’ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।