সীমান্তিকের পরিবার পরিকল্পনা প্রকল্পের রিফ্রেশার ট্রেনিংয়ের উদ্বোধন

সীমান্তিক এর পরিবার পরিকল্পনা প্রকল্পের ৭ দিনব্যাপী রিফ্রেশার ট্রেনিংয়ের উদ্বোধনী অনুষ্ঠান ২১ সেপ্টেম্বর শনিবার সিলেট নগরীর উপশহরের সঞ্চিয়িতা ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি পরিবার পরিকল্পনা অধিদপ্তর ঢাকার অর্থ ও ফিল্ড সার্ভিস ডেলিভারী প্রোগ্রামের পরিচালক (যুগ্ম সচিব) ডাঃ সারওয়ার বারী প্রশিক্ষণের উদ্বোধন করেন।

পরিবার পরিকল্পনা বিভাগ সিলেটের বিভাগীয় পরিচালক কুতুব উদ্দীনের সভাপতিত্বে ও সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবিরের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগ সিলেটের বিভাগের উপ-পরিচালক ডাঃ লুৎফুর নাহার, সীমান্তিকের চেয়ারম্যান মাজেদ আহমদ চঞ্চল, পরিবার পরিকল্পনার ফিল্ড ফ্যাসিলিটেটর ক্যানি লষ্কর রূপা, সীমান্তিকের ফ্যামিলি প্লানিং প্রজক্টের মনিটরিং এন্ড ইভ্যানুয়েশন অফিসার ফাতেহা জান্নাত মৌ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে যুগ্ম সচিব ডাঃ সারওয়ার বারী বলেন, কিশোরীদের প্রজনন ও সুস্বাস্থ্য বিকাশে কর্মশালা অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কর্মশালা থেকে কিশোরীরা বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করে নিজেদের জীবনে কাজে লাগানোর পাশাপাশি অন্যকেও জানানোর মাধ্যমে স্বাস্থ্য সেবায় সহায়তা করতে হবে। তিনি কিশোরীদের ভালো পুষ্টিকর খাবার গ্রহণ ও ব্যায়ামের মাধ্যমে নিজেদেরকে সুস্থ ভাবে জীবন যাপন করার আহবান জানান। তিনি বলেন রিফ্রেশার ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণ লব্ধজ্ঞান আরো মজুবুত হবে। আমাদের দেশে মানসিক ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে তাই প্রতিটি মানুষের মানসিক ও প্রজনন স্বাস্থ্য রক্ষা সম্পর্কে ধারণা থাকা আবশ্যক।