ট্রাম্পের দেশ থেকে আসা ব্রাহ্মণ গরু ‘বস’, বিক্রি হলো ৩৭ লাখে

যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া ব্রাহ্মণ গরু ‘বস’ ও এর মালিক ইমরান হোসেন। ছবি: এএফপি

অনলাইন ডেস্ক :

মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া ও বাংলাদেশে বেড়ে ওঠা ব্রাহ্মণ জাতের ষাঁড় ‘বস’ রেকর্ড ৩৭ লাখ টাকা মূল্যে বিক্রি হয়েছে। বৃহস্পতিবার ঢাকায় এক গার্মেন্টস ব্যবসায়ী গরুটি কিনে নেন বলে জানা গেছে। এদিনই তিন দিনের ঈদের ছুটি উদযাপন করতে লক্ষ লক্ষ বাংলাদেশী তাদের গ্রামের বাড়িতে ফিরতে শুরু করেছেন। এএফপি।

‘বস’ ষাঁড়টি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হয় এবং রাজধানী ঢাকার উপকণ্ঠে একটি খামারে লালন-পালন করা হয়। আর এবার এটি সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে দেশের সবচেয়ে দামী পশু হয়ে ওঠলো।

মালিক মোহাম্মদ ইমরান হোসেন ‘বস’ সম্পর্কে বলেন, ‘এটি ৩৭ লাখ টাকায় বিক্রি হয়েছে, এর ওজন প্রায় ১,৪০০ কেজি । ‘ব্রাহ্মণ’ যুক্তরাষ্ট্রের জনপ্রিয় গরুর জাত। এ জাতটি আনা হয়েছিলো ভারত থেকে।

তিনি এএফপিকে বলেন, ক্রেতা একজন পোশাক কারখানার মালিক।

বাংলাদেশের প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তা হিতেশ চন্দ্র বসাক জানান, এ বছর বাংলাদেশে প্রায় ১ কোটি ৭ লাখ পশু কোরবানি দেয়া হবে। এর মধ্যে রয়েছে গরু, ছাগল, ভেড়া ও উট।

আর একটি মার্কিন ব্রাহ্মণ ষাঁড়ের নাম দেয়া হয়েছে আর্জেন্টিনার ফুটবল তারকা ‘মেসি’র নামে। একই ফার্মে পালিত গরুটি বিক্রি হয়েছে ২৮ লাখ টাকায়, যা এ বছরের দ্বিতীয় সর্বোচ্চ দাম।