৫০ বছরে বোয়িং ৭৪৭

বোয়িং ৭৪৭। ছবি: ইন্টারনেট

৫০ বছর আগে যাত্রা শুরু করেছিল জাম্বো জেট বিমান বোয়িং ৭৪৭। ৫০ বছরে যাত্রী পরিবহনে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে এই বিমান। এই বিমান শুধুই কারিগরি কৌশল ও বিশালতার কারণেই প্রশংসিত নয়। এই বিমানকে মনে করা হয় আভিজাত্যের প্রতীক।

বোয়িং ৭৪৭ জাম্বো জেট নামেই বেশি পরিচিত। ৪ ইঞ্জিনের এই বিমান সবচেয়ে সুপরিসরের প্রশস্ত বিমান। এভিয়েশন খাতে এই বিমান ‘কুইন অফ দ্য স্কাই’ বা আকাশের রানি নামেও পরিচিত। এই বিমানে রয়েছে ককটেল লাউঞ্জ। ৭০ মিটার লম্বা ও ৬০ মিটার প্রশস্ত এই লাউঞ্জে বসে আড্ডা দিতে দিতে বাড়ি ফেরার সুবিধা আছে।

বিমানটির সামনের অংশের উপরিভাগের হাম্প বা কুঁজ একে বিশ্বের সবচেয়ে ভিন্নধর্মী বিমানে পরিণত করেছে। এই হাম্প স্টাইলটি আপার ডেক হিসেবেও পরিচিত। আলাদা করে এর একটি বো স্টাইলের দরজা রয়েছে, সেখান দিয়ে মালামাল লোড আনলোড করা হয়। বোয়িং গাড়িও বহন করেছে মালামাল হিসেবে।

বোয়িং ৭৪৭ বিশ্বনেতা ও রাজাদের বেশ প্রিয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টকে বহনকারী পরবর্তী এয়ারক্রাফটটি যেন বোয়িং ৭৪৭ হয়, সে নির্দেশ দিয়েছেন জাপানের রাজা। ব্রুনেইর সুলতানের বিমানও ৭৪৭। এই মডেলে অ্যামেরিকান বিমান বাহিনীরও বেশ কয়েকটি বিমান রয়েছে। সেগুলো ‘এয়ারফোর্স ওয়ান’ নামে পরিচিত।

পৃথিবীতে বোয়িং ৭৪৭ কয়টি আছে– এমন প্রশ্ন করলে হিসাব করতে ঝামেলা হবে। কারণ, এটি বাজারে ছাড়ার পর ধারণা ছিল হয়তো সর্বোচ্চ ৪০০ টি বিমান তৈরির পরেই এটি আর চলবে না। কিন্তু ১৯৯৩ সালে এর উৎপাদন সংখ্যা ১০০০ অতিক্রম করার পর সমালোচকদেরও প্রত্যাশা ছাড়িয়ে যায়। ২০১৫ সালের মে মাস নাগাদ ১৫০৮ টি বিমান তৈরি করা হয় এবং ৩২ টি ৭৪৭-৮ নির্মাণাধীন রয়েছে।

তবে জনপ্রিয় এই বিমানটির দুর্ঘটনা যেন একে অপরের বন্ধু। ১৯৭৪ সালে লুফথানসার একটি বোয়িং ৭৪৭ নাইরোবিতে দুর্ঘটনায় পড়ে। এতে ৫৯ জন নিহত হয়। ১৯৭৭ সালে স্পেনের টেনেরিফে দুটো জাম্বো মুখোমুখি সংঘর্ষে ৫৮৩ জন নিহত হন। ১৯৮৮ সালে স্কটল্যান্ডের লকারবিতে বিমানে বোমা বিস্ফোরণ হয়ে ২৭০ যাত্রী নিহত হয়।

বোয়িংয়ের জন্ম যেভাবে: একসঙ্গে বিমান তৈরিতে উদ্যোগ নিয়ে অমর হয়ে গেলেন দুই বন্ধু। বোয়িংয়ের তৎকালীন প্রেসিডেন্ট বিল অ্যালেন ও অ্যামেরিকার জনপ্রিয় এয়ারলাইন ‌প্যান অ্যামের প্রধান জুয়ান ট্রিপ্পে। জুয়ান ট্রিপ্পে বিল অ্যালেনকে বলেছিলেন, ‘‘আপনার কোম্পানি একটি বিশাল বিমান বানালে, সেটি কিনে নিতাম৷’’ বন্ধুর কথা রাখতে গিয়েই বিল অ্যালেন এই বিশাল বিমান তৈরির পরিকল্পনা করেন। ১৯৬৮ সালের ৯ ফেব্রুয়ারি এই বিমান প্রথম আকাশ ওড়ে। সূত্র: ডয়েসে ভেলে